আমরা সবাই কম্পোজ এর কাজ করে থাকি MS Office Word দিয়ে । অনেকেই Office Word 2007 ব্যবহার করেন । যারা MS Word 2003 থেকে MS Word 2007 এ আসে , অর্থাৎ MS Word 2007 ব্যবহার শুরু করে । তারা অনেকেই জানেন না যে কিভাবে Office 2007 এর ফাইলকে পাসওয়ার্ড দিতে হয় । কেননা আগের ভার্শন থেকে এ ভার্শনের পাসওয়ার্ড দেয়ার পদ্ধতি অন্যরকম । আজ আপনাদের দেখাব কিভাবে MS Office Word 2007 এর ফাইলকে পাসওয়ার্ড দিতে হয় ।
যেকোন .doc বা .docx ফাইল ওপেন করুন ।
উপরের রিবন থেকে Microsoft Office Button এ ক্লিক করুন । এরপর Save As এ ক্লিক করুন ।
একটি নতুন উইন্ডো আসবে । উইন্ডোটির সবার নিচে অবস্থিত Tools এ ক্লিক করুন । এরপর এখান থেকে General Options এ ক্লিক করুন ।
নতুন আরেকটি উইন্ডো আসবে। এখানে দুইটি অপশন পাবেন । একটি হল Password To Open , এটা শুধু ডকুমেন্ট ওপেন করার সময় পাসওয়ার্ড চাইবে ।
অপরটি হল Password To Modify এটাতেও পাসওয়ার্ড দি্লে ডকুমেন্ট মডিফাই করার সময়ও পাসওয়ার্ড জিজ্ঞাসা করবে।
১ম বক্সে পাসওয়ার্ড দিন ।( যদি ২য় টিতে দেয়ার প্রয়োজন হয় তাহলে দিতে পারেন ) । এবার OK তে ক্লিক করুন ।
কাজ শেষ । এবার ডকুমেন্টটি খুললে পাসওয়ার্ড চাইবে । নিচের ছবির মত: